“রোনালডোর অবসর এবং মেসির One Last Dance,ফুটবল হারাচ্ছে নক্ষত্রদের”-নোমান

এই ২০২২ সালের বিশ্বকাপ গেলো যেনো গতকাল হয়েছ। বলতে না বলতে আরো দুইটি ফুটবল টুর্নামেন্ট হাজির,কোপা আমেরিকা এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ। আপনি ফুটবল ভালোবাসেন! কিন্তু এদের ভালোবাসেন না,তবে কিভাবে আপনি ফুটবল ভালোবাসলেন?

Cristiano Ronaldo

বলছি টনি ক্রুস-লুকা মদ্রিচ,ম্যানুয়ের নুয়ের-থমাস মুলার,লিওনেল মেসি-লুইস সুয়ারেজ,ক্রিস্তিয়ানো রোনালডো-পেপে,কেভিন ডি ব্রুইনা-য়ান ভেরতনইয়েন,ওলিভার জিরাউড-আনহেল ডিমারিয়ার কথা।

আপনি একবার চোখ বন্ধ করুন,আর ভাবুন আপনার শৈশব থেকে দেখে আসা এই তারকা কিংবা ফুটবল নক্ষত্রগুলো ঝরে গেলো ফুটবল মঞ্চ থেকে। ভাবতে অবাক লাগছে? অবাক লাগারও কিছু নেই,কারণ তারাও তো আপনার আমার মতো মানুষ! একদিন তো যেতেই হতো,আবার অবাক লাগার কারণ ও আছে। সাধারণ মানুষ যা করতে পারে না তারা তাই করেছে,পুরো বিশ্বকে নাচিয়েছে তাদের বুট দিয়ে,তাদের ভিশন দিয়ে।

 

রিটায়ারমেন্টে নিয়ে এখানে অনেকে ভেবেছিলো আগেই,কিন্তু জয়ের ক্ষুদা এবং টাইটেল এর ধাঁচ কেউ ছাড়তে পারেনি। তারা এই ক্ষুদার জন্যই আপনাকে আমাকে দিয়ে গিয়েছি অস্বাভাবিক অনেক মুহূর্ত,যার স্বাক্ষী থাকবে মহাকাল।

 

এদের জায়গা কেউ পাবে না,মনে তারাই থাকবে এবং বর্তমান ইয়ংস্টারদের খেলায় আপনার দৃষ্টি জুড়াবে না। আপনি তৃপ্তি পাবেন না,আপনি স্বর্নযুগ যুগ পাবেন না।

 

ফুটবলে একটা তর্ক সারাজীবন লেগেই থাকবে,ইতিহাসে হয়তো এরকম তর্ক আর কারো সময়ে হয় নাই। দুটো নাম নিয়ে দুটো গোষ্ঠীর ভাগাভাগি হয়তো কখনো হবেও না। হ্যা,আমি বলছি রোনালডো এবং মেসির কথা,যারা কিনা ১৬/১৭ বছর একে অপের ছায়া হয়ে ছিলো প্রতিদ্বন্দ্বিতায়। আপনি আর কাউকে এরকম ১৫/১৬ বছরের পারফর্ম করতে দেখেছেন? দেখেছেন কারো হাতে ৫ টা কিংবা ৮ ব্যালন ডি অর?

 

রোনালডোর বিদায় এবং মেসির বিদায় আপনাকে ভাবাবে,আপনি কি ফুটবল আদো দেখতে চান কিনা! মেসি এবং রোনালডো যখন ইউরোপ ছেড়ে ইউএসএ এবং সৌদিআরব চলে এসেছে আপনারা সবাই এখন এই দুই দেশের দুইটা লীগ নিয়ে তর্ক করছেন,রাত জাগছেন-খেলা দেখছেন। একবারও কি ভেবেছেন? আসলে আপনি ফুটবল ভালোবাসেন? নাকি মেসি রোনালডো?

এই ২০২৪ ইউরো রোনালডোর শেষ ইউরো ছিলো,তবে শেষ ইউরোতে রোনালডোর কিছু নেই বললেই চলে। রাস্তার পাশের সোডিয়াম লাইটের মতো জ্বলে জ্বলে নিভু নিভু ভাব ছিলো তার। ২০২৪ ইউরো এবং কোপা নিয়ে যদি আলাপ করি তবে রোনালডো এবং মেসির স্ট্যাট হবে কিছুটা এমন:

রোনালডো – মেসি

২৯ -শটস- ৮

৬ -চান্স ক্রিয়েট- ৬

১ -এসিস্ট- ১

০ -গোল- ০

৫ -বিগ চান্স মিস- ২ 

 

 

অতঃপর ৩৯ এবং ৩৭ এর গাড়ীর ইঞ্জিন এখানেই অকৃতকার্য হতে শুরু করলো,সময় ঘনিয়েছে বিদায় প্রহরের। ফুটবলের সর্বকালের দুই সেরার ক্যারিয়ার সমাপ্তি এখানেই,২০২৬ সালের বিশ্বকাপে হয়তো দেখবেন না এই দুই মহাতারকা। ফুটবলের সৌন্দর্য টিকিয়ে রাখুন,তর্ক না করে ভাবুন তারা ফুটবলে কতই না কি দিয়েছে-সুন্দর করেছে।

Check Also

Jawan 2024 : How to watch on online

How to watch Jawan full movie for free. Watch ESPN Bangladesh Offer you latest movies. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *