The Prime News

সাকিব আল হাসান | Shakib Al Hasan

 

 নাম

 সাকিব আল হাসান

 দেশ  বাংলাদেশ

 জন্মস্থান

 মাগুরা, খুলনা

 জন্ম

 ২৪ মার্চ ১৯৮৭

উচ্চতা

 ৬’৯” (১৭৫ সে.মি.)

জার্সি নম্বর

 ৭৫

 পেশা 

 ক্রিকেটার

 সহধর্মিণী   উম্মে আহমেদ শিশির
 বাবা  খন্দকার মাসরুর রেজা
 মা  শিরিন রেজা
 বিদ্যালয়   বি.কে.এস.পি.
 ওজন  ৭০ কে.জি.
 ধর্ম  ইসলাম
  আয়  ৩ কোটি ৩১ লক্ষ টাকা (বছরে)
  অভিষেক   আগস্ট ২০০৬
 রান  ১৪ হাজার +
 উইকেট  ৭০০
 বয়স  ৩৭ বছর
 আইডল  মোহাম্মদ রফিক
The Prime News
সাকিব আল হাসান

সাকিব আল হাসানের রেকর্ড

সাকিব মানেই রেকর্ড। তিনি যাই করেন না কেন, তিনি সবসময় শিরোনাম হন। সাকিব আল হাসানের  ক্যারিয়ার রেকর্ড-ব্রেকিং, যার বেশিরভাগই তিনি অলরাউন্ডার হিসেবে অর্জন করেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে পঞ্চম উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ড (মাহমুদুল্লাহর সঙ্গে ২২৫ রান) দুজন মিলে একদিনের আন্তর্জাতিকে বাংলাদেশের সর্বোচ্চ ব্যাটিং জুটি গড়েন।

সাকিব আল হাসান শেরে বাংলা স্টেডিয়ামে T20I ম্যাচে ৭৬ উইকেট নিয়েছেন, যা একক খেলোয়াড়ের সর্বোচ্চ উইকেট নেওয়ার সংখ্যা।

সাকিব তার ক্যাপে আরেকটি পালক যোগ করেছেন যখন তিনি শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে ছাড়িয়ে আইসিসি টি-টোয়েন্টিতে শীর্ষস্থানীয় উইকেট শিকারী হয়েছিলেন।

১০২ ইনিংসে সাকিব এখন পর্যন্ত ২০.৮৯ গড়ে ১২২ উইকেট, পাঁচটি চার এবং ৬.৭৩ ইকোনমি রেটে ও একটি পাঁচ উইকেট নিয়েছেন।

সাকিব আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফরম্যাটেই ১৪০০০-এর বেশি রান এবং ৭০০-এর বেশি উইকেট নেওয়ার প্রথম ক্রিকেটার হয়ে অনন্য রেকর্ড তৈরি করেন।

সাকিব আল হাসান প্রথম স্পিনার যিনি একদিনের আন্তর্জাতিকে একক ভেন্যুতে ১০০-এর বেশি উইকেট নিয়েছেন (শেরে-ই-বাংলা স্টেডিয়ামে ১১২ উইকেট আছে) বোলার। এছাড়াও তিনি প্রথম বাংলাদেশী ক্রিকেটার (বিশ্বের অষ্টম স্থানে) যিনি খেলার তিনটি ফরম্যাটেই পাঁচ উইকেট নিয়েছেন।

একই মাঠে সবচেয়ে বেশি রান এবং একই মাঠে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডও সাকিব আল হাসানের। ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে তিন ফরম্যাটেই তিনি ৪১৩৩ রান করেন এবং ২০১ উইকেট নেন।

২০১৯ বিশ্বকাপের পর, সাকিব আল হাসান একক বিশ্বকাপ টুর্নামেন্টে সর্বাধিক অর্ধশতকের (৭) অভিজাত তালিকায় শচীন টেন্ডুলকারের সাথে যোগ দেন।

সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম অলরাউন্ডার যিনি ১৪০০০ ডাবলস এবং ৫০০ উইকেট ছুঁয়েছেন। উপরন্তু, একই টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি এবং শূন্য রান করা সপ্তম ব্যাটসম্যান হলেন সাকিব। সাকিব অভিজাত তালিকায় যোগদান করেছেন, একই টেস্ট ম্যাচে সেঞ্চুরি করেছেন এবং ১০ উইকেট নিয়েছেন – এটি করা বিশ্বের একমাত্র তৃতীয় খেলোয়াড়।

সাকিব আল হাসান টেস্ট এবং টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সবচেয়ে বেশি উইকেট শিকারী।

The Prime News

সাকিব আল হাসান পুরস্কার ও সম্মাননা

সাকিব আল হাসানকে ২০০৯ সালে উইজডেন ক্রিকেট ওয়ার্ল্ড টেস্ট প্লেয়ার অফ দ্য ইয়ার হিসাবে ঘোষণা করা হয়েছিল। তিনি ১৩ বার প্লেয়ার অফ দ্য সিরিজের পুরস্কার জিতেছেন, যে কোনো বাংলাদেশি খেলোয়াড়ের মধ্যে সবচেয়ে বেশি। উপরন্তু, তিনি একদিনের আন্তর্জাতিকে ২১টি ম্যান অফ দ্য সিরিজ পুরস্কার এবং টি-টোয়েন্টিতে ৫বার ম্যান অফ দ্য সিরিজ পুরস্কার জিতেছেন।

 

সাকিব আল হাসানের ক্যারিয়ার

সাকিব আল হাসান বাংলাদেশের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন যিনি সেঞ্চুরি, হাফ-সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি তার নামে করেছেন এবং খেলার সব ফরম্যাটে পাঁচ উইকেট উইকেট ও দশ উইকেট নিয়েছেন।

 

সাকিব আল হাসানের ঘরোয়া ক্যারিয়ার

২০০৪ সালে সাকিব তার পেশাদার ক্রিকেট যাত্রা শুরু করেন যখন তিনি জাতীয় ঘরোয়া লীগে খুলনার হয়ে খেলার জন্য নির্বাচিত হন। ১ জানুয়ারি, ২০০৫-এ, চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হয়ে তার ক্রিকেটে অভিষেক হয়। ৯২টি প্রথম-শ্রেণীর ম্যাচে সাকিব ৮টি সেঞ্চুরি ও ৩৪টি হাফ সেঞ্চুরি সহ ৫৭৭৭ রান করেছেন। তিনি ৩১০টি উইকেটও নিয়েছেন, যার মধ্যে 23টি 5-উইকেট এবং ২টি ১০-উইকেট রয়েছে।

 

 

Check Also

Jawan 2024 : How to watch on online

How to watch Jawan full movie for free. Watch ESPN Bangladesh Offer you latest movies. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *