The Prime News

সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পররাষ্ট্র সচিবের ফলপ্রসূ আলোচনা

যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. জসিম উদ্দিন সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বেশ কিছু গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। এই বৈঠকগুলোতে তিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সংস্কার উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন।

পররাষ্ট্রসচিবের সঙ্গে যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার বৈঠকে গণতান্ত্রিক প্রতিষ্ঠানের সংস্কার, মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহি, রোহিঙ্গা সংকটে মানবিক সহায়তা ও টেকসই সমাধান এবং শ্রম অধিকার নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়। বৈঠকটি ওয়াশিংটনে অনুষ্ঠিত হয় এবং এতে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখার উপর গুরুত্বারোপ করা হয়।

The Prime News

রাজনীতি-বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি জন বাসের সঙ্গে আলাপচারিতায় বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও গভীর ও অগ্রাধিকারমূলক ক্ষেত্রগুলোতে কার্যকর সহযোগিতার উপায় নিয়ে আলোচনা হয়েছে।

এছাড়া মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী রিচার্ড ভার্মার সঙ্গেও বৈঠক হয়, যেখানে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন, সহযোগিতা জোরদার এবং রোহিঙ্গা ইস্যুসহ অন্যান্য বিষয়ে মার্কিন কারিগরি ও আর্থিক সহায়তার বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রসচিব মো. জসিম উদ্দিন হোয়াইট হাউসে প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও দক্ষিণ এশিয়া-বিষয়ক সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ডব্লিউ ফোর্ড এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ইউএসটিআর ব্রেন্ডন লিঞ্চের সঙ্গে বৈঠক করেন, যেখানে শ্রম আইন সংস্কার এবং রপ্তানি বৈচিত্র্য আনতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে।

এই বৈঠকগুলোতে মার্কিন কর্মকর্তাদের মধ্যে অ্যাম্বাসেডর ডোনাল্ড লু, ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মার্টা সি. ইয়ুথ, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিকোল চুলিক, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মনিকা এগার জ্যাকবসেন এবং ডিরেক্টর আল্লা পি কামিনস অংশগ্রহণ করেন।

Check Also

The Prime News

৭ই মার্চ দিবস বাতিল নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

সরকার আটটি জাতীয় দিবস বাতিল করেছে। এর মধ্যে ৭ই মার্চও অন্তর্ভুক্ত। ১৯৭১ সালের ৭ই মার্চে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *